রবিবার ২৮ এপ্রিল ২০২৪
Online Edition

সৌদি আরবের কারাগারে আটক বাংলাদেশীদের তথ্য চাইলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার : সৌদি আরবের দাম্মামসহ অন্যান্য কারাগারে আটক বাংলাদেশী নাগরিকদের তথ্য আগামী ৮ এপ্রিলের মধ্যে দাখিল করতে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ বিষয়টি শুনানির জন্য আগামী ৯ এপ্রিল হাইকোর্টের কার্যতালিকায় আসবে।

আটক বাংলাদেশীদের তথ্য জানতে চেয়ে করা এক আবেদনের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান ও বিচারপতি মো. হাবিবুল গণি সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

‘সৌদির দাম্মাম কারাগারে আটক ৫ শতাধিক বাংলাদেশী ধুকছে' শিরোনামে গত বছরের ১০ অক্টোবর একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হয়। এই খবরের ওপর ভিত্তি করে মানবাধিকার সংস্থা আইন ও শালিস কেন্দ্র (আসক) হাইকোর্টে রিট দায়ের করে। রিটের প্রেক্ষিতে ‘আটক বাংলাদেশীদের ফিরিয়ে আনতে সরকারের ব্যর্থতাকে কেন অবৈধ ও বেআইনী ঘোষণা করা হবে না' তা জানতে চেয়ে ওই বছরের ১৭ অক্টোবর রুল জারি করা হয়।

এ রুল বিচারাধীন থাকা অবস্থায় সংস্থাটি দাম্মামসহ সৌদি আরবের সকল কারাগারে আটক বাংলাদেশীদের তথ্য জানতে চেয়ে হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করে। এ আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার আদালত আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার সাইফুর রশিদ। সরকার পক্ষে ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার শুনানি পরিচালনা করেন।

প্রকাশিত ওই খবরে বলা হয়, বৈধ কাগজপত্র (আকামা) না থাকার অপরাধে দাম্মাম কারাগারে আটক পাঁচ শতাধিক বাংলাদেশী ধুঁকে ধুঁকে মরছে। তাদের অনেকেই জটিল রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুনছে। সেখানের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের কাছে দেশে ফেরার পাস চেয়েও তারা পাচ্ছে না। অভিযোগ রয়েছে, দেশে ফেরার পারমিট ও বিমান টিকিট পেলে সৌদি সরকার তাদের দেশে ফেরার অনুমতি দিতে রাজি। কিন্তু বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের নির্বিকার ভূমিকার কারণে অনেকের জীবন বিপন্ন হতে চলেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ