শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

বায়োমেট্রিক রেজিস্ট্রেশনে মোবাইলে অপরাধ প্রবণতা কমেছে -তারানা

স্টাফ রিপোর্টার: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনে কোনো ত্রুটি নেই। বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের কারণেই মোবাইলের মাধ্যমে অপরাধপ্রবণতা দূর হয়েছে।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার প্রতিনিধির সঙ্গে  বৈঠক শেষে এ কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, অনলাইনে এখনও কিছু অপরাধ হচ্ছে। তবে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা সিমের মাধ্যমে কোনো অপরাধ হচ্ছে না। অনলাইনে যে অপরাধ হচ্ছে, তা কম্পিউটারের মাধ্যমে করা হচ্ছে। এটা দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
তিনি বলেন, দেশে ১১ কোটি ৪০ লাখ সিম ও রিম রেজিস্ট্রেশন করা হয়েছে। ফলে মোবাইলভিত্তিক অপরাধ কমেছে। পাশাপাশি অবৈধ ভিওআইপি ব্যবসাও ৩৫ শতাংশ থেকে কমে ১০ শতাংশে নেমে এসেছে। তারপরও কম্পিউটারভিত্তিক (সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে) কিছু ভয়-ভীতি দেখিয়ে চাঁদাবাজির ঘটনা ঘটছে। এটি বায়োমেট্রিক পদ্ধতির কোনো ত্রুটি নয়। এটা থেকে বেরিয়ে আসতেও আমরা কাজ করছি।
প্রতিমন্ত্রী আরও বলেন, সন্দেহজনক ফোন এলে অবশ্যই সেই ফোন নম্বরে ফোন করে দেখতে হবে। যদি ফোনে চাঁদা বা কোনো টাকা দাবি করেন তাহলে আইন প্রয়োগকারী সংস্থার কাছে অভিযোগ করতে হবে।
তারানা হালিম বলেন, গ্রাহকরা যখন আ্গংুলের ছাপ দেওয়ার পর মেশিনে নিজের জাতীয় পরিচয়পত্রের নম্বর উঠেছে কিনা- তা নিশ্চিত হতে হবে। এটি নিশ্চিত হলে কেউ আঙুলের ছাপ চুরি করে সিম রেজিস্ট্রেশন করতে পারবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ