ঢাকা, শনিবার 27 April 2024, ১৪ বৈশাখ ১৪৩০, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

ভারতের পূর্বাঞ্চলে প্রবল ঘূর্ণিঝড়ের আঘাতে নিহত ৯

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ভারতের পূর্বাঞ্চলে বৃহস্পতিবার আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড়ে বাড়িঘর ক্ষতিগ্রস্ত এবং গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। মারা গেছেন ৯ জন। সেই সাথে প্রায় তিন লাখ বাসিন্দা নিরাপদ উঁচু জায়গায় সরে যেতে বাধ্য হয়েছেন। খবর ইউএনবির।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, উপকূলে আঘাত হানার সময় ঘূর্ণিঝড় তিতলির বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বেশি। এর প্রভাবে উড়িষ্যার বিভিন্ন উপকূলীয় জেলায় প্রচুর বৃষ্টিপাত হয়। পাশাপাশি প্রতিবেশী অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চলেও এটি আঘাত হানে।

অন্ধ্র প্রদেশের শ্রমমন্ত্রী কিঞ্জারাপো আচান নাইডু জানান, সেখানকার দুই জেলায় পানিতে ডুবে, দেয়াল ধসে ও গাছের চাপায় আটজন নিহত হয়েছেন।

প্রেস ট্রস্ট অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, উড়িষ্যা প্রদেশের গঞ্জাম জেলায় বন্যায় আট বছর বয়সী এক শিশু নিহত হয়েছে। এছাড়া বন্যার পানির স্রোতে নিখোঁজ হয়েছে পাঁচজন। ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফেরার পথে তারা নিখোঁজ হন। তাদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

সংশ্লিষ্ট অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং বিমান ও ট্রেন চলাচল করছে না। কর্তৃপক্ষ খাদ্য ও অন্যান্য ত্রাণ সামগ্রীপূর্ণ আট শতাধিক আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে।

উভয় রাজ্যের অনেক এলাকায় বিদ্যুৎ ও টেলিফোন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ঘূর্ণিঝড়টি আরো দুর্বল হয়ে আসছে এবং শুক্রবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে।

উড়িষ্যা রাজ্য বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় প্রবণ এলাকা। ১৯৯৯ সালে সেখানে আঘাত হানা এক প্রবল ঘূর্ণিঝড়ে ১৫ হাজারের অধিক মানুষ মারা গিয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ