বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

এসএসসি পরীক্ষার ভুল প্রশ্নপত্রে নেয়ার অভিযোগ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে এসএসসি পরীক্ষার প্রথম দিনে শনিবার ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রনীত প্রশ্নপত্রে ২০১৯ সালের পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী পরীক্ষার্থীরা।সেজন্য পরীক্ষার কেন্দ্র সচিবের অবহেলাকে দায়ী করেছে অভিভাবক ও শিক্ষার্থীরা।
শনিবার সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষা শুরু হয়। প্রথম দিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়। সোনারগাঁয়ের বৈদ্যেরবাজার এনএএম পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থীরা ভুল প্রশ্নে বাংলা প্রথম পত্র পরীক্ষাদেয়। সোনারগাওঁজি.আর ইনস্টিটিউশনের ২০জন পরীক্ষার্থী তাদের বহু নির্বাচনী পরীক্ষা ভুল প্রশ্নপত্রে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এ বিষয়ে পরীক্ষার্থীরা জানান, সোনারগাঁওয়ের বৈদ্যেরবাজার এন এ এম পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১২৩নং কক্ষে সোনারগাঁও জি.আর ইনস্টিটিউশনের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা বাংলা প্রথম পত্রের নির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্র হাতে পেয়ে দেখতে পায় তাদেরকে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রনীত প্রশ্নপত্র দেয়া হয়েছে। বিষয়টি ওই কক্ষের দায়িত্বে থাকা শিক্ষককে অবগত করলে তিনি তাদেরকে বলেন, প্রশ্নে কোন সমস্যা নেই। প্রশ্ন ঠিক আছে। তারা বার বার বিষয়টি অবগত করলেও শিক্ষকরা তা আমলে না নিয়ে পরীক্ষার্থীদেরকে ভুল প্রশ্নপ্রত্রে পরীক্ষা দিতে বাধ্য করে।এ সমস্যা সম্পর্কে জানতে চাইলে,পরীক্ষার্থী শাহরিয়ার রিয়াজ, সিনহা কবির, গোপাল, মো. রাকিব ও বিজয় জানান, আমরা প্রশ্নপত্র হাতে পেয়েই প্রশ্নে লেখা দেখতে পাই ২০১৮ সালের সিলেবাস অনুসারে এ প্রশ্ন।
আমরা যা পড়েছি প্রশ্নে তার কিছুই নেই। কারণ এটা পুরনো সিলেবাস। আমাদের সিলেবাস হবে ২০১৯ সালের।পরীক্ষার্থীদের অভিভাবকরা আরো জানান, আমাদের ছেলে মেয়েরা ভাল পরীক্ষা দেয়ার কথা কিন্তু ভুল প্রশ্ন পত্রের কারণে তাদের পরীক্ষা খুব খারাপ হয়েছে। এ ক্ষতি কিভাবে পূরন হবে?এ ব্যাপারে ওই কেন্দ্রের কেন্দ্র সচিব কামাল হোসেন জানান, পরীক্ষার্থীদের কোন ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হয়নি। প্রশ্ন সঠিক আছে। এতে পরীক্ষার্থীদের কোন সমস্যা হবে না।সোনারগাঁও জি আর ইনস্টিটিউশনের অধ্যক্ষ মো. সুলতান মিয়া জানান, ভুল প্রশ্ন পত্রের অভিযোগ নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকরা আমার কাছে এসেছিল। আমি বিষয়টি শুনেছি। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।
 সোনারগাঁ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম প্রধান জানান, ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার বিষয়ে আমি অবগত নই। তবে দু’এক জন পরীক্ষার্থীর প্রশ্ন বিতরনে ভুল হয়েছিল। তাৎক্ষনিক বদলে দেয়া হয়েছে। যদি এ ধরনের ভুল হয়ে থাকে তাহলে আমি তা যাচাই করে যথাযথ ব্যবস্থা গ্রহন করবো।

অনলাইন আপডেট

আর্কাইভ