শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

সপ্তম জাতীয় এসএমই পণ্য মেলা শেষ হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার : সপ্তম জাতীয় এসএমই পণ্য মেলা শেষ হচ্ছে আজ শনিবার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ১৬ মার্চ এই মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
এবারের এসএমই পণ্য মেলায় সারা দেশ থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ২৮০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে অংশ নিয়েছে। সপ্তাহব্যাপী এই মেলা ২২ মার্চ শেষ হওয়ার কথা থাকলেও সময় একদিন বাড়িয়ে ২৩ মার্চ করা হয়েছে। এ বিষয়ে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব-উল্লাহ গণমাধ্যমকে বলেন, মেলায় আগত ক্রেতা-বিক্রেতাদের চাহিদা এবং এসএমই সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের অনুরোধের পরিপ্রেক্ষিতে একদিন মেলার সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে উদ্যোক্তাদের অভিযোগ, পর্যাপ্ত প্রচারের অভাবে এ বছর মেলায় দর্শনার্থী ও ক্রেতাদের সমাগম কম ছিল। ফলে বিক্রিও তুলনামূলক কম হয়েছে। অনুষ্ঠানে ৬টি ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৯ প্রদান করা হয়।
 পুরস্কার প্রাপ্তরা হলেন-বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা নারী হিসেবে তাহারিমা বেগম (নুর নকশী মহিলা জাগরণ), বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা পুরুষ মো. ওলি উল্লাহ (জনতা ইঞ্জিনিয়ারিং), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা নারী সুমনা সুলতানা সাথী (এস আর হ্যান্ডিক্রাফটস), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ মহিউদ্দিন (মহিউদ্দিন ইঞ্জিনিয়ার্স এন্ড ট্রেডার্স), বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা নারী নাজমা খাতুন (কুসুম কলি সু ফ্যাক্টরি), বিশেষ ক্যাটাগরিতে আরিফা ইয়াসমিন ময়ুরী (সিড়ি হস্তশিল্প)। এ বছর সারা দেশ থেকে ২৮০টি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী উদ্যোক্তা এবং ৯২ জন পুরুষ উদ্যোক্তা মেলায় অংশগ্রহণ করেছেন।
 মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস সামগ্রীসহ বেশ কয়েকটি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে। ১৬ মার্চ থেকে শুরু হয়ে আজ শনিবার এ মেলা শেষ হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ